ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ ( Islamic Foundation of Bangladesh )

 


ইসলামিক ফাউন্ডেশন হলো এমন একটি প্রতিষ্ঠান যা ইসলামী আদর্শ ও মুল্য বোধ প্রচার করে থাকে।সেই সম্পর্কিত কার্যক্রম  পরিচালনা করে থাকে।

এই দেশের তথা বাংলাদেশের সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্থ একটি সরকারী প্রতিষ্ঠান। ৬৪ জেলাতেই ইসলামিক ফাউন্ডেশনের শাখা রয়েছে।

যার প্রধান কার্যালয় বাংলাদেশের রাজধানী ঢাকাতে অবস্থিত। এর আটটি বিভাগীয় কার্যালয়ও রয়েছে।ইসলামিক ফাউন্ডেশনের অধীনে আছে সাতটি ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, আরো আছে ২৯টি ইসলামিক প্রচারণা কেন্দ্র।ফাউন্ডেশনের প্রধানকে বলা হয় মহাপরিচালক।

কত সালে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করা হয়

বাংলাদেশ একটি মুসলিম প্রধান দেশ।এর রাষ্ট্রধর্ম ইসলাম।ইসলামের প্রচার ও প্রসারে গতিশীলতা আনার লক্ষ্যে বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি শেখ মজিবর রহমান এটি প্রতিষ্ঠা করেন।

১৯৭৫ সালের ২২শে মার্চ এক অধ্যাদেশবলে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। শেখ মজিবুর রহমান প্রতিষ্ঠিত এই ফাউন্ডেশন সুচনা লগ্ন থেকে শুরু করে বর্তমান অবধি সরকারী অর্থে পরিচালিত হয়ে আসছে।

বর্তমানে এটি মুসলিম বিশ্বের একটি অন্যতম বৃহৎ সংস্থা হিসাবে বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেছে।যে কারণে বিদেশী রাষ্ট্র ও সংস্থা থেকে অনে অনুদান পেয়ে থাকে।

ইসলামিক ফাউন্ডেশনের কাঠামো 

এই প্রতিষ্ঠানটির প্রধান কার্য্যলয় বাংলাদেশের রাজধানী ঢাকাতে অবস্থিত।এই প্রতিষ্ঠানের কেন্দ্রীয় কার্য্যলয়ে ১৭টি বিভাগ, ৭টি প্রকল্প ও লাইব্রেরী রয়েছে।বাংলাদেশের প্রতিটি জেলাতে এর শাখা রয়েছে।

এমনকি প্রতিটি বিভাগে রয়েছে বিভাগীয় কার্য্যলয়।এছাড়াও দেশে ও বিদেশে আর্থ মানবতার সেবার জন্য ৫০টি ইসলামিক মিশন কেন্দ্র রয়েছ।

আরো আছে ৭টি ইমাম প্রশিক্ষন কেন্দ্র। আর এই সকল প্রতিষ্ঠান ও শাখা প্রতিষ্ঠানের মাধ্যমে দেশের ইসলামী মুল্যবোধের লালন ও চর্চা করে আসছে।

islamic foundation bangladesh - www.islamiblogbd.com

ইসলামিক ফাউন্ডেশনের পরিচালনা পরিষদ

প্রতিষ্ঠানটি পরিচালনার জন্য রয়েছে সুপ্রতিষ্ঠিত সাংগঠনিক কাঠামো। এই ফাউন্ডেশনের বোর্ড ও গভর্নরসের প্রধান হচ্ছে পদাধিকার বলে মন্ত্রনালয়ের মন্ত্রী। 

আরো আছে রাজস্ব খাত ও উন্নয়ন খাত মিলিয়ে ২৩১১ জন কর্মকর্তা-কর্মচারী। সন্মানী ভাতার ভিত্তিতে আছে আরো ৭১,১৮৫ জন জনবল।(সুত্রঃ ইসলামিক ফাউন্ডেশন)

আরো পড়ুনঃইসলামিক স্ট্যাটাস পিকচার (islamic status picture)

ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত হয় সরকার কর্তৃক নিযুক্ত একজন পরিচালক দ্বারা। যার উপর ন্যস্ত দ্বায়িত্ব হলো বোর্ড অব গর্ভনরসের সিদ্ধান্ত সমুহ ব্যস্তবায়ন করা। 

তিনি সচিব পদমর্যাদার কেউ এবং প্রেষনে নিযুক্ত প্রাপ্ত। আরো আছে ১৭জন পরিচালক। ৭জন প্রকল্প পরিচালক ও লাইব্রেরী পরিচালনার জন্য তত্ত্বাবধায়ক।

ইসলামিক ফাউন্ডেশনের সেবা সমুহ

১।মসজিদ ও ইসলামি কেন্দ্র, একাডেমী ও ইনষ্টিটিউটের প্রতিষ্ঠা করা ও সেগুলো রক্ষণাবেক্ষনের দ্বায়িত্ব পালন করা।

২।বিভিন্ন সমাজ সেবা মুলক ধর্মীয় সংগঠন সমুহকে আর্থিক সহায়তা প্রদান।

৩।ইসলামের বিভিন্ন বিষয়ে ইসলামের অবদান বিষয়ক গবেষনা পরিচালনা করা।

৪।ইসলামী মুল্যবোধ ও ইসলাম বিষয়ক বই পুস্তক, পত্রিকা ও সাময়িকী ইত্যাদি প্রকাশ ও প্রচার করা।

৫।ইসলামের ইতিহাস, দর্শন, সংস্কৃতি, আইন ও বিচার ইত্যাদি বিষয়ের উপর বিভিন্ন ধরনের প্রোগ্রামের আয়োজন করা। যেমনঃ বক্তব্য মালা, বির্তক, সেমিনার ও সিম্প্রোজিয়ামের আয়োজন করা।

৬।ইসলামিক বিষয়ে অবদানের জন্য পুরস্কার ও পদক দেওয়া।

৭।ইসলামিক বিষয়ে অবদানের জন্য পুরস্কার ও পদক দেওয়া।

৮।বায়তুল মোকাররম মসজিদের ব্যবস্থাপনা ও উন্নতি বিধান করা।

বাংলাদেশ তথা মুসলিম বিশ্বে ইসলামী আর্দশ প্রচার প্রসার কার্যক্রমের পরিচালনা করা ক্ষেত্রে ইসলামিক ফাউন্ডেশন গুরুত্ব পুর্ণ ভুমিকা পালন করে থাকে।

No comments:

Post a Comment