ইসলামী নিউজ - ঢাকা বনানী কেন্দ্রীয় জামে মসজিদের নতুন ভবন উদ্বোধন (islami news)

বনানী মসজিদের নতুন ভবন উদ্বোধন


ঢাকা বনানী কেন্দ্রীয় জামে মসজিদ দীর্ঘ তিন বছর পর নতুন ভবনটি উদ্বোধন করা হয়েছে।

২০১৯ সালে এই মসজিদটির নতুন ভবনের নির্মাণ কাজ শুরু করেন।

বনানীর কেন্দ্রীয় মসজিদের প্রধান খাদেম সাবেক সংসদ সদস্য ও প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা ডা. এইচ বি এম ইকবাল এবং ৩১ বিশিষ্ট খাদেম কমিটির উদ্যোগে সার্বিক সহযোগিতায় এই মসজিদের নির্মাণ কাজটি সম্পন্ন করা হয়েছে। 

শুক্রবারে দুপুরে জুম্মার নামাজ পড়ে মসজিদে উদ্বোধন ফলক উম্মেচিত করেন।

এ সময় কেন্দ্রীয় জামে মসজিদে উপস্থিত ছিলেন আওয়ামীলীগের যুব সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, ধর্ম বিষারক মন্ত্রণালয় সম্পর্কিত স্থানীয় কমিটির সভাপতি বি এইচ হারুন, ঢাকা উত্তর সিটি করর্পোরেশন মেয়র আতিকুল ইসলাম, সৌদি আরবের রাষ্ট্রদূত এসসা ইউসেফ এসসা আল দুহাইলান, সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলি আল হামুীদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) চেয়ারম্যান মোঃ নজরুল ইসলাম মজুমদার, ফেডারেশন অব বাংলাদেশ মেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মোঃ মোহাম্মদ জসিম উদ্দিন, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড চেয়ারম্যান কাজী আকরাম উদ্দিন আহমেদ, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর সাবেক মহাপরিচালক মোল্লা ফজলে আকবর, কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল, বনানী সোসাইটির সভাপতি শওকত আলী ভূঁইয়া দিলন, কুতুববাগ দরবারের শরীফের পীর আলহাজ্ব মাওলানা হযরত সৈয়দ জাকির শাহ নকশবন্দি মোজোদ্দেদি কুতুববাগীসহ প্রমূখ। 

আরো পড়ুনঃ 

ইসলামী সংবাদ - মাইকে আযানের অনুমতি

জুম্মার নামাজ শুরু হবার আগে অতিথিদের বক্তব্য দেবার পর সংক্ষিপ্ত বক্তব্য রাখে কেন্দ্রীয় জামে মসজিদের প্রধান খাদেম বীর মুক্তিযোদ্ধা ডা.এইচ বি ইকবাল।তিনি বলেন, আজকে এই নতুন জামে মসজিদের প্রথম জুম্মার নামাজ আদায় করা সম্ভব হলো, তিনি আল্লাহ তায়ালার কাছে শুকরিয়া আদায় করেন।তিনি এই মসজিদ নির্মাণের দীর্ঘ প্রচেষ্টা, সাধনা, ব্যক্তিগত ও একান্ত আগ্রহ এবং সংশ্লিষ্ট সবার প্রতিষ্ঠার কথা তিনি উল্লেখ করেন। 

মসজিদ আল্লাহর ঘর, একটি ইবাদতের জায়গা।মহল্লার মুসল্লিরা মসজিদে এসে সুন্দর পরিবেশেে নামাজ আদায় করতে পারে এবং প্রত্যেক মুসল্লির অন্তরের ভিতরে প্রশান্তি তৈরি করে দেন মহান আল্লাহতালা। 

প্রত্যেক মুসল্লি নিজেদের ভুল - ত্রুটির মাগফিরাত কামনা করেন এবং তার সাথে সত্য কথা ও ন্যায় পথে চলার তৌফিক দান করেন মহান আল্লাহ তাআলা। 

প্রথম জুম্মার নামাজের ইমামতি করেন মাওলানা আবুল কালাম আজাদ।  

জুম্মার নামাজ শেষে তিনি, প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি দেশ- জাতি,বিশ্ব মুসলিম শান্তি ও কল্যাণে কামনা করে দোয়া করেন। 

নামাজের বয়ায়নের এর আগে কেন্দ্রীয় জামে মসজিদে মুসল্লিতে পূর্ণ হয়ে যায়। 

বনানী কেন্দ্রীয় জামে মসজিদটি মেজনাইন ফ্লোরসহ সাত তলা বিশিষ্ট।এই মসজিদে পুরুষ ও মহিলাদের পৃথক অজুখানা ও নামাজের ব্যবস্থা রয়েছে। আলাদা করে বয়স্কদের নামাজের ব্যবস্থা ও করেছেন ৩১ সদস্য বিশিষ্ট কমিটি।

জামে মসজিদের টপ ফ্লোরে রয়েছে ইসলামিক লাইব্রেরী।করোনাকালীন প্রতিকূলতা উপেক্ষা করে দীর্ঘ তিন বছরের প্রচেষ্টায় বর্তমানে নির্মিত কাজটি সম্পন্ন হয়েছে এই শীতাতাপ নিয়ন্ত্রিত সাত তলা মসজিদ। 

দৃষ্টিনন্দন নির্মাণ শৈলীর মসজিদে দু'টি বেজ মেন্ট আছে। 

No comments:

Post a Comment