সমকামিতার অফিশিয়াল পৃষ্ঠপোষকতার কারনে মধ্যপ্রাচ্যে নেটফ্লিক্স (Netflix) নিষিদ্ধ হতে পারে।

 


উপসাগরীয় দেশগুলো নেটফ্লিক্সকে Netflix ‘আপত্তিকর’ বিষয়বস্তু অপসারণের দাবি জানিয়েছে।

গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি) কমিটি বলেছে যে অনির্দিষ্ট কিছু বিষয়বস্তু 'ইসলামী ও সামাজিক মূল্যবোধ ও নীতিমালা লঙ্ঘন করেছে।

উপসাগরীয় আরব দেশগুলি দাবি করেছে যে স্ট্রিমিং পরিষেবা নেটফ্লিক্সকে "আপত্তিকর বিষয়বস্তু" মুছে ফেলতে হবে।"ইসলামী এবং সামাজিক মূল্যবোধ এবং নীতিমালা লঙ্ঘন করে" এমন কন্টেন্টের উল্লেখ করে।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, বাহরাইন এবং ওমানের একটি আঞ্চলিক সংস্থা গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) একটি বিশেষ কমিটি মঙ্গলবার এক বিবৃতিতে এই অনুরোধ জানিয়েছে।

GCC কমিটি এবং সৌদি জেনারেল কমিশন ফর অডিওভিজ্যুয়াল মিডিয়ার যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, "শিশুদের প্রতি নির্দেশিত বিষয়বস্তু সহ ইসলামী মুল্যবোধের সাথে সাংঘর্সিক বিষয়বস্তু সরাতে এবং আইন মেনে চলা নিশ্চিত করতে Netflix-এর সাথে যোগাযোগ করা হয়েছ।"

জিসিসি অভিযোগ করেন নেটফ্লিক্সে সম্প্রচারিত বিষয়বস্তুর মাঝে সমকামিতার উপাদান রয়েছে, সেইসাথে "অনৈতিক" হিসাবে বিবেচিত অন্যান্য বিষয়ও রয়েছে৷

সৌদি রাষ্ট্রীয় টেলিভিশন মঙ্গলবার একটি প্রতিবেদন সম্প্রচার করেছে যাতে "behavioural consultant" হিসাবে চিহ্নিত একজন মহিলার সাথে একটি সাক্ষাৎকার অন্তর্ভুক্ত ছিল। যিনি নেটফ্লিক্সকে "সমকামিতার অফিসিয়াল পৃষ্ঠপোষক" হিসাবে বর্ণনা করেছিলেন।

একটি অ্যানিমেটেড শো-এর ফুটেজও সম্প্রচার করে যা Netflix, Jurassic Park: Camp Cretaceous-এ প্রবাহিত হয়, যেটিতে দুটি মহিলা চরিত্রকে চুম্বন করতে দেখা গেছে।

সৌদি রাষ্ট্রীয় টেলিভিশনে একটি পৃথক বিভাগও পরামর্শ দিয়েছে যে শিশুদের নেতিবাচকভাবে প্রভাবিত করে বলে বিবেচিত প্রোগ্রামিংয়ের জন্য নেটফ্লিক্স মধ্যপ্রাচ্যে নিষিদ্ধ হতে পারে।

ক্যালিফোর্নিয়া ভিত্তিক নেটফ্লিক্স এখনও জিসিসি কমিটির বিবৃতিতে কোনও মন্তব্য করেনি।

পড়তে থাকুনঃ


আগের নিষেধাজ্ঞা

কয়েকটি মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশ জুন মাসে ডিজনির অ্যানিমেটেড ফিল্ম লাইটইয়ার প্রকাশ্যে প্রদর্শন নিষিদ্ধ করার পরে উপসাগরীয় বিবৃতিটি আসে যেখানে দুই মহিলাকে চুম্বন দেখানোর একটি সংক্ষিপ্ত মুহূর্ত দেখা যায়।

পরবর্তীতে, কোম্পানির ডিজনি + স্ট্রিমিং পরিষেবা বলেছে যে উপসাগরীয় আরব দেশগুলিতে "উপলব্ধ সামগ্রী স্থানীয় নিয়ন্ত্রক প্রয়োজনীয়তার সাথে সারিবদ্ধ হওয়া উচিত"।

অন্তত ১৪টি দেশ এই দৃশ্যের জন্য ছবিটি নিষিদ্ধ করেছিল।

লাইটইয়ার হল টয় স্টোরি মুভি ফ্র্যাঞ্চাইজির অংশ ১৯৯৫ সালে প্রথম কিস্তি মুক্তির পর থেকে বিশ্বব্যাপী বিলিয়ন আয় করেছে।

মার্ভেল মুভি ডক্টর স্ট্রেঞ্জ অ্যান্ড দ্য মাল্টিভার্স অফ ম্যাডনেসও সমকামিতার জন্য সৌদি আরব এবং মিশর এপ্রিল মাসে নিষিদ্ধ করেছিল।

বেনেডিক্ট কাম্বারব্যাচ, যিনি ছবিটি প্রধান চরিত্রে অভিনয় করেছেন, এই বিতর্কটিকে "মন-বিভ্রান্তিকর" বলে অভিহিত করেছেন এবং বলেছেন যে তিনি আশা করেছিলেন "যেকোনোভাবে সৌদি আরবের প্রতিটি যৌনতার চলচ্চিত্রের ভক্তরা এটিকে কোনো না কোনোভাবে দেখতে সক্ষম হবেন"।

সেপ্টেম্বরে, সৌদি সরকার ইউটিউবকে "অনুপযুক্ত বিজ্ঞাপন" যা দেশের আইন ও বিধিবিধানের বিরুদ্ধে যায় তা মুছে ফেলার আহ্বান জানায়।

সৌদি মালিকানাধীন এমবিসি গ্রুপ দ্বারা পরিচালিত শহীদ পরিষেবা সহ আঞ্চলিক স্ট্রিমিং পরিষেবাগুলি Netflix নেটফ্লিক্সের অগ্রযাত্রায় রাজস্ব হারানো জন্য এই পদক্ষেপটি আসে বলে মনে করছেন অভিজ্ঞজন।

২০১৮ সালে দুর্নীতিবিরোধী তদন্তের সময় একাধিক সম্পদ বাজেয়াপ্ত করার পর সৌদি সরকার এম বি সি গ্রুপে একটি নিয়ন্ত্রণকারী অংশীদারিত্ব ধারণ করে।