বিশ্বের প্রথম কুরাআনিক ভিলেজ ও মসজিদ (The world's first Quranic village and mosque)



টারাঙ্গানু মালেশিয়ার রাজধানী কুয়ালালামপুরের অতি নিকটে দক্ষিন পুত্রজায়া তে অবস্থিত। আর অল্প কিছুদিনের মধ্যেই জ্ঞানের নগরীতে পরিণত হবে টারাঙ্গানু। কারন এখানেই নির্মিত হচ্ছে বিশ্বের প্রথম কুরআনিক ভিলেজ ও মসজিদ।

ইতিমধ্যেই ক্যলকুলেশন করে বের করা হয়েছে এর ব্যয়, জোগান হয়ে গেছে অর্থেরও।নির্মাণের স্থান ঠিক করে বরাদ্দ দিয়েছেন মালেশিয়ান সরকার।

দেশটির জন প্রিয় পত্রিকা মালয় মেইল, টাইম নিউজসহ অনেক গনমাধ্যম তা প্রকাশ করেছেন।

রাজধানী কুয়ালালামপুরের দক্ষিণে অবস্থিত পুত্রজায়ায় পর্যটকদের আকর্ষণ করতে তথা কুরআনিক জ্ঞানের প্রচার ও প্রসারে এবং আধুনিক এ শহরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত বিদেশীদের স্থায়ীভাবে বসবাসের আধুনিক ও ইসলামিক পরিবেশ তৈরিতে এ উদ্যোগ গ্রহণ করেছে দেশটি।

দেশটির ফেডারেল টেরিটরিমন্ত্রী আনুয়ার মুসা (Annuar Musa) বিশ্বের সেলিব্রেটিদের প্লাটফর্ম টুইটারে এক টুইটবার্তায় মসজিদ ও কুরআনিক ভিলেজ নির্মাণের ঘোষণা দেয়। তাতে মসজিদ ও কুরআনি ভিলেজের একটি ছবিও পোস্ট করেন।এটি নশরুল কুরআন বিশেষ স্থাপনার অংশ বিশেষ।

মুসলিম পর্যটকদের জন্য নিরাপদ দেশ হিসাবে ইতিমধ্যেই মুসলমানদের মন জয় করে নিয়েছেন।

ইতিমধ্যে দেশটি এই কুরআনিক ভিলেজ ও মসজিদ নির্মাণে ২০ একর জায়গা বরাদ্দ দিয়েছে। এর নকশা করা প্রায় শেষ। 

আল্লাহর ই’চ্ছায় আগামী বছর তথা ২০২১ সালের জানুয়ারী মাসের প্রথম দিকে এর নির্মাণ কাজ এর শুভ সুচনা হবে বলে টুইট বার্তায় আশা প্রকাশ করেন এ মন্ত্রী। 

কুরআনিক এ নগরী ও মসজিদ নির্মাণে ব্যয় হবে মালেশিয়ান টাকায় প্রায় ১ হাজার ৫০০ মিলিয়ন রিংগিত।

বিভিন্ন দাতাগোষ্ঠী ও শুভানুধ্যায়ীদের থেকে সংগ্রহ করা হবে অর্ধেক অর্থ আর বাকী অর্থের জোগান দাতা হচ্ছে মালেশিয়ার সরকার। 

মালয়েশিয়ার পুত্রজায়ায় নির্মিত এ নগরী ও মসজিদ বিশ্বের প্রথম ও একমাত্র ইউনিক স্থাপনা বলেও দাবি করেছেন দেশটি। এ মসজিদ থাকবে একত্রে ৫ হাজার লোকের নামাজ পড়ার সুব্যবস্থা।

কুরআনিক বিজ্ঞান ও ভবি’ষ্যদ্বাণীমূ’লক একটি কেন্দ্রও থাকবে তাতে। এতে আরও থাকবে-ছাত্রদের জন্য ছাত্ত্রাবাস, বিভিন্ন সামাজিক অনুষ্ঠান পালনের জন্য কমিউনিটি সেন্টার, কেনা কাটার জন্য ৫ষ্টার শপিংমল ও সুস্থ বিনোদনের জন্য সাংস্কৃতিক কেন্দ্র।

জনপ্রিয় এই মন্ত্রী আরও জানান, ‌কুরআনিক এ ভিলেজ ও আধুনিক সুযোগ সুবিধা সহ মসজিদটি মালয়েশিয়া স’রকারের পাশাপাশি আরব বিশ্বের দেশ কুয়েত, ইরাক, ন্যাটোভুক্ত দেশ তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং সুলতান শাসিত ব্রুনাইয়ের জন্য উৎসর্গ করা হবে।

No comments:

Post a Comment