অ্যাথেন্সের প্রথম মসজিদ আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে (first mosque of Athens)



গ্রীসের রাজধানী অ্যাথেন্সের প্রথম মসজিদটি আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে । 

"এথেন্সে বসবাসকারী মুসলিম সম্প্রদায়ের পক্ষে এটি একটি ঐতিহাসিক মুহূর্ত।"গ্রীক রাজধানীতে প্রথম মসজিদটি 14 বছরের আমলাতান্ত্রিক বিলম্বের পরে অবশেষে চালু হয়েছে।

২০১৬ সালে গ্রিসের পার্লামেন্ট রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এই মসজিদটি নির্মাণের অনুমোদন দেয়৷ এরপর থেকে এর নির্মাণকাজ চলছিল৷

২০০৩ সালে প্রকল্পটি শুরু হওয়ার পরে ২০০৮ সালে অ্যাথেন্সের প্রথম সরকারী মসজিদটি দক্ষিণপন্থী বিক্ষোভ এবং আইনী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল।ইউরোপিয়ান ইউনিয়নে অবস্থিত একমাত্র রাজধানী ছিলো এথেন্স যেখানে মসজিদ নাই।

মসজিদের গভর্নিং কাউন্সিলের সদস্য হায়দার আশির বলেনঃ

"গ্রীসের রাজধানী অ্যাথেন্সে বসবাসকারী 500000 মুসলিম জন্য  প্রায় ২০০বছরের মধ্যে এটি একটি স্মরনীয় ও মহামান্বিত মুহূর্ত," তবে জনসংখ্যার দিক দিয়ে মসলিম দের সংখ্যা দ্বিতীয়।

"নির্মাণের প্রাথমিক ক্ষেত্রে পদে পদে অনেক আমলাতান্ত্রিক বাধা এবং আইনী সমস্যা সন্মুখীন হতে হয়েছিল।যার কতকগুলো ছিলো সত্যি একে বারে উদ্দেশ্য প্রনোদিত।

যেমন অধিকাংশ খ্রীস্টান অধুষিত দেশ হবার কারনে বিশেষ তুরক্সের সাথে ভাল সম্পর্ক নাই সেইজন জনগনের একটি অংশ মসজিদ নির্মানে বাধা দেয়।

 তবে মহান আল্লাহকে অশেষ ধন্যবাদ। শেষ পর্যন্ত আমাদের কাছে একটি মসজিদ খোলা আছে এবং আমরা এখানে নির্দ্বিধায় নামাজ পড়তে পারি।"

প্রায় দুই শতাব্দী পর গ্রিসের রাজধানী এথেন্সে আনুষ্ঠানিকভাবে প্রথম মসজিদের উদ্বোধন করা হচ্ছে। শুক্রবার জুমার নামাজের মধ্য দিয়ে এ মসজিদের কার্যক্রম শুরু হয়। 

তবে করোনার দ্বিতীয় ঢেউ এর কারনে ইউরোপের অন্যান্য দেশের মতো গ্রিসেও করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নিরাপদ সামাজিক দূরত্ব ও কঠোর স্বাস্থ্যবিধির মধ্য দিয়ে আপাতত স্বল্পসংখ্যক মুসল্লির উপস্থিতিতে এ মসজিদের কার্যক্রম শুরু করা হবে।

No comments:

Post a Comment